শনিবার, ২০ মে, ২০১৭

খুবই গুরুত্বপুর্ণ দরকারি কিছু ওয়েবসাইট।

খুবই গুরুত্বপুর্ণ দরকারি কিছু ওয়েবসাইট।

কিছু ওয়েবসাইট

খোলা কাগজ ডেস্ক প্রতিদিনের কাজ কিংবা স্কুলের কঠিন কোনো পড়া,অনলাইনে সবই এখন সহজে পাওয়া যায়। এখানে তুলে ধরা হলো অনলাইনে কার্যকর ২০টি স্থান, যেখান থেকে সহজেই শিখে নেওয়া যাবে যাবতীয় কঠিন সমস্যার সহজ সমাধান। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএনসি।
১. বাউন্ডলেস : যারা পাঠ্যপুস্তকের বইগুলো অর্থাভাবে কিনতে পারছেন না, তাদের জন্য রয়েছে এ ওয়েবসাইটটি। এতে পাওয়া যাবে মূল্যবান বহু পাঠ্যপুস্তক।
ওয়েবসাইট : https://www.boundless.com/
২. লাইব্রেরি অব কংগ্রেস : যুক্তরাষ্ট্রের জাতীয় লাইব্রেরি এখন অনলাইনে রয়েছে। পড়ুয়াদের জন্য এ লাইব্রেরির ওয়েবসাইটে রয়েছে দারুণ কালেকশন।
ওয়েবসাইট : https://www.loc.gov/
৩. লাইফ হ্যাকার : লাইফ হ্যাকারে জীবনের যাবতীয় কঠিন কাজকে দ্রুত, ভালো ও সহজভাবে করার উপায় পাওয়া যাবে।
ওয়েবসাইট : http://lifehacker.com/
৪. আইএনসি.এডু : যারা অনলাইনে নানা ধরনের জীবনমুখী শিক্ষা নিতে চান তাদের জন্য একটি দারুণ সাইট আইএনসি।
ওয়েবসাইট : http://edu.inc.com/
৫. বিভিন্ন বিশ্ববিদ্যালয় : বর্তমানে বিশ্বের নানা প্রান্ত থেকে অসংখ্য বিশ্ববিদ্যালয় অনলাইনে কোর্স করাচ্ছে। এসব শিক্ষার মধ্যে রয়েছে সাধারণ কোর্স কিংবা অতি প্রয়োজনীয় কোনো কোর্স, যা আপনার পেশাগত জীবনের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।
৬. গুগল ওয়ার্ল্ড ওয়ান্ডার্স : প্রাচীন ও আধুনিক বিশ্বের বহু বিষয় তুলে ধরা হয়েছে গুগল ওয়ার্ল্ড ওয়ান্ডার্স-এ। এতে গুগলের স্টিট ভিউ ও ম্যাপিং টেকনোলজির সহায়তা নেওয়া হয়েছে।
ওয়েবসাইট : https://www.google.com/culturalinstitute/project/world-wonders
৭. টেড টকস : টেড থেকে দারুণ সব শিক্ষা গ্রহণ করা যায়। এটি উদ্যোক্তা, লিডারশিপ প্রশিক্ষণার্থী ও পেশাজীবীদের জন্য বহু বিষয় শেখার সুযোগ করে দিয়েছে।
ওয়েবসাইট : http://ed.ted.com/
৮. রেডিট লেকচার্স (ভিডিও) : এটি বিভিন্ন ক্ষেত্রে টপ প্রফেশনালদের ক্রাউডসোর্সড কালেকশন। এখানে ব্যবহারকারীরা প্রতিনিয়ত নানা লেকচারের ওপর তাদের মতামত জানাচ্ছেন। আর তাদের মতামত ও ভোটের ভিত্তিতে লেকচারগুলোর অবস্থান পরিবর্তিত হয়।
ওয়েবসাইট : https://www.reddit.com/r/lectures/
৯. ইউরেডিট : রেডিটের মালিকানাধীন শিক্ষামূলক ওয়েবসাইট। এখানে আর্টস, কম্পিউটার সায়েন্স, ভাষা, অংক ও পরিসংখ্যান শিক্ষা দেওয়া হয়।
ওয়েবসাইট : http://ureddit.com/
১০. ইন্টারনেট স্যাক্রেড টেক্সট আর্কাইভ : বিনামূল্যের বই ও অন্যান্য সামগ্রীর সবচেয়ে বড় আর্কাইভ এটি। এতে পাবেন নানা বিষয়ের অসংখ্য বই।
ওয়েবসাইট : http://www.sacred-texts.com/index.htm
১১. ট্রিভিয়াম এডুকেশন : কঠিন সব বিষয় সহজ করে তুলে ধরা হয়েছে এ সাইটে।
ওয়েবসাইট : http://www.triviumeducation.com/trivium/
১২. হাবস্পট একাডেমি : অনলাইন মার্কেটিং সফটওয়্যার জায়ান্ট হাবস্পট এতে তুলে ধরেছে ডিজিটাল মার্কেটিংয়ের নানা বিষয়। এজন্য রয়েছে বেশ কয়েকটি কোর্সও।
ওয়েবসাইট : http://academy.hubspot.com/
১৩. ইউনিভার্সিটি অব দি পিপল : বিশ্বের প্রথম অলাভজনক, অবৈতনিক মার্কিন বিশ্ববিদ্যালয় হিসেবে দাবি করা হয় ইউনিভার্সিটি অব দি পিপলকে। এতে রয়েছে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, কম্পিউটার সায়েন্স ও হেলথ স্টাডিস।
ওয়েবসাইট : http://www.uopeople.edu/
১৪. পিবিএস ভিডিও : নানা বিষয়ে শিক্ষামূলক ভিডিও পাবেন এ সাইটে।
ওয়েবসাইট : http://www.pbs.org/video/
১৫. রেসকিউ টাইম : আপনি কোথায় এবং কিভাবে সময় কাটান এবং তা আরও ভালোভাবে করার উপায় সম্পর্কে জানা যাবে এ সাইটে।
ওয়েবসাইট : https://www.rescuetime.com/
১৬. প্রজেক্ট গুটেনবার্গ : প্রজেক্ট গুটেনবার্গ লাইব্রেরির ৫০ হাজার ডকুমেন্ট পাবেন এতে।
ওয়েবসাইট : http://www.gutenberg.org/wiki/Main_Page
১৭. পকেট : আর্টিকেল, ভিডিও ও অন্যান্য আকর্ষণীয় বিষয় পরবর্তীতে দেখার জন্য এখানে জমিয়ে রাখতে পারবেন। এটি আপনার ব্রাউজারে থাকবে। পরবর্তীতে ইন্টারনেট কানেকশন ছাড়াই তা দেখতে পারবেন।
১৮. এমআইটি ওপেন কোর্সওয়্যার : এ বিশ্ববিদ্যালয়টি অনলাইনে সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন কোর্স করতে দিচ্ছে। এসব কোর্সের মধ্যে রয়েছে কম্পিউটার প্রোগ্রামিং ও এ ধরনের বিভিন্ন কোর্স।
ওয়েবসাইট : http://ocw.mit.edu/index.htm
১৯. ফিউচারলার্ন : ৪০টি বিশ্ববিদ্যালয়ের বিনামূল্যের অনলাইন কোর্সের সমাহার রয়েছে এ সাইটে। এটি যুক্তরাজ্যের একটি সাইট, যার সাড়ে তিন মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে।
ওয়েবসাইট : https://www.futurelearn.com/
২০. মিটআপ : আপনার এলাকার কোনো সফল ব্যক্তির কাছ থেকে কিছু শিখতে চান? জানতে চান এলাকার নানা গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা? এজন্য মিটআপ রয়েছে আপনার পাশে।
ওয়েবসাইট : http://www.meetup.com/

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আলহামদুলিল্লাহ! বেশ উপযোগী ছিলো।